জাতীয়জাতীয় সংবাদশীর্ষ সংবাদ

বিমান চলাচলে সহযোগিতার সিদ্ধান্তে শেষ হলো কসক্যাপের সভা

ঢাকায় অনুষ্ঠিত হলো কো আপারেটিভ ডেভেলপমেন্ট ফর অপারেশনাল সেফটি অ্যান্ড কন্টিনিউয়িং এয়ারওর্দিনেস প্রোগ্রাম- সাউথ এশিয়া (কসক্যাপ-এসএ) এর ৩০তম স্টিয়ারিং কমিটির সভা। দক্ষিণ এশিয়ার দেশগুলোর মধ্যে বিমান চলাচলের ক্ষেত্রে আঞ্চলিক সহযোগিতা বৃদ্ধির লক্ষ্যে ২৪ জানুয়ারি থেকে ২৬ জানুয়ারি পর্যন্ত তিন দিনব্যাপী এই সভা হয়। সেখানে  পারস্পরিক সহযোগিতা বাড়ানোর সিদ্ধান্ত নেওয়া হয়।

কসক্যাপ–এর ৩০ তম স্টিয়ারিং কমিটির সভা রাজধানীর উত্তরায় লা-মেরিডিয়ান হোটেলে অনুষ্ঠিত হয়। সভায় বাংলাদেশসহ ভুটান, মালদ্বীপ, নেপাল, পাকিস্তান, শ্রীলঙ্কার বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষের প্রতিনিধি দল অংশ নেন। এছাড়া ভারত ও আফগানিস্তানের প্রতিনিধি দল ভার্চুয়ালি অংশ নেন।

সভায় সদস্য দেশ ছাড়াও আন্তর্জাতিক সিভিল এভিয়েশন অর্গানাইজেশন (আইকাও) এর এশিয়া প্যাসিফিক রিজিওনাল অফিস, ফেডারেল অ্যাভিয়েশন অ্যাডমিনিস্ট্রেশন, ট্রান্সপোর্ট—কানাডা, বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ—ফ্রান্স, বোয়িং বাংলাদেশের উড়োজাহাজ সংস্থাগুলোর প্রতিনিধিসহ অন্যান্য আন্তর্জাতিক সংস্থার প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

সভায় কসক্যাপ-এসএ’র সদস্য দেশগুলোর অ্যাভিয়েশন খাতের সুরক্ষার মান বৃদ্ধি, দক্ষিণ এশিয়ার অ্যাভিয়েশন খাতের জন্য দক্ষ মানবসম্পদ সৃষ্টি এবং এয়ার স্পেসের দক্ষ ব্যবস্থাপনার ওপর গুরুত্ব আরোপ করা হয়। বোয়িং কোম্পানি, এফএএ, ফ্রান্স সিভিল অ্যাভিয়েশন, ইউরোপীয় অ্যাভিয়েশন সেফটি এজেন্সির প্রতিনিধিরা এ ক্ষেত্রে সহযোগিতার আশ্বাস দেন। এফএএ-এর সঙ্গে আলোচনায় ঢাকা-নিউইয়র্ক ফ্লাইট চালুর ব্যাপারে দ্রুত ব্যবস্থা গ্রহণের জন্য অনুরোধ জানানো হয়। এ বিষয়ে প্রতিনিধি দল এফএএ-এর পক্ষ থেকে সর্বাত্মক সহযোগিতার আশ্বাস দেন।

সভায় বাংলাদেশ বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষের (বেবিচক) চেয়ারম্যান এয়ার ভাইস মার্শাল মো. মফিদুর রহমান  আইকাও কাউন্সিলের পার্ট-৩–এর সদস্য নির্বাচনের ক্ষেত্রে কসক্যাপ-এসএ এর সদস্য দেশগুলোর প্রতিনিধিত্ব নিশ্চিত করার ওপর একটি প্রস্তাব উপস্থাপন করেন। সদস্য দেশগুলোর প্রতিনিধিরা এ বিষয়ে একমত পোষণ করেন।

আইকাও এশিয়া ও প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের আঞ্চলিক পরিচালক তাও মার সঙ্গে চলতি বছরের ১৫ থেকে ১৯ অক্টোবর ঢাকায় ৫৮ তম ডিজিসিএ সম্মেলন আয়োজনের বিষয়ে আলোচনা হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *