শিক্ষা

বই উৎসব: কুমিল্লায় ১ কোটি ২৩ লাখ বই বিতরণ করা হবে

উৎসবমুখর পরিবেশে ইংরেজি নববর্ষের প্রথম দিনে ১ জানুয়ারি শিক্ষার্থীদের মধ্যে বিনামূল্যে বই বিতরণের কর্মসূচি গ্রহণ করা হয়েছে। এদিন ২০২৪ সালের শিক্ষাবর্ষের প্রাথমিক ও মাধ্যমিক পর্যায়ের শিক্ষার্থীদের মধ্যে পাঠ্যবই বিতরণ করা হবে। জেলার ১৭টি উপজেলার প্রাথমিক ও মাধ্যমিক পর্যায়ের সর্বমোট ১ কোটি ২৩ লাখ ২৩ হাজার ৬৩৩টি পাঠ্যবই বিতরণ করা হবে।
বিগত বছরের মতো এবারও জেলার সব সরকারি-বেসরকারি প্রাথমিক বিদ্যালয় এবং মাধ্যমিক পর্যায়ের হাইস্কুল, নিন্মমাধ্যমিক স্কুল, এবতেদায়ি বিদ্যালয়, কারিগরি বিদ্যালয় সমূহের ২০২৪ শিক্ষাবর্ষের পাঠ্যবই শিক্ষার্থীদের মধ্যে বিনামূল্যে বিতরণের প্রস্তুতি গ্রহণ করা হয়েছে।
সংশ্লিষ্ট সূত্রে জানা যায়- জেলার ১৭টি উপজেলার প্রাথমিক ও মাধ্যমিক পর্যায়ের সর্বমোট ১ কোটি ২৩ লাখ ২৩ হাজার ৬৩৩টি পাঠ্যবই বিতরণ করবে। প্রাথমিক ও মাধ্যমিক পর্যায়ের ১ম শ্রেণি থেকে ৯ম শ্রেণি পর্যন্ত ৪৫ লাখ ৬৪ হাজার ৭৮৩ জন শিক্ষার্থী নতুন বই পাবে। মাধ্যমিক পর্যায়ে হাইস্কুল এবতেদায়ি, মাদ্রাসা এবং কারিগরি শিক্ষা প্রতিষ্ঠানের ৭ লাখ ৯২ হাজার ৬৪৬ জন শিক্ষার্থীর মধ্যে ৮৯ লাখ ৭১ হাজার ৩৮৪টি নতুন পাঠ্যবই বিতরণ করা হবে।
জেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা মো. সফিউল আলম জানান ২০২৪ শিক্ষাবর্ষে সরকারি- বেসরকারি সব প্রাথমিক বিদ্যালয়ে প্রাক-প্রথম শ্রেণি থেকে ৫ম শ্রেণি পর্যন্ত সর্বমোট ৩৩ লাখ ৫২ হাজার ২৪৯টি নতুন পাঠ্যবই বিতরণ করা হবে। জেলার সব সরকারি প্রাথমিক বিদ্যালয়ের ১ম শ্রেণি হতে ৫ম শ্রেণির ৭ লাখ ৭২ হাজার ১৪২ জন শিক্ষার্থীকে বিনামূল্যে পাঠ্যবই বিতরণ করা হবে। আগামী ১ জানুয়ারি উৎসবমুখর পরিবেশে প্রাথমিক বিদ্যালয়সমূহে শিক্ষার্থীদের মধ্যে নতুন শিক্ষাবর্ষের পাঠ্যবই বিতরণের প্রস্তুতি গ্রহণ করা হয়েছে। তিনি জানান- জেলার ১৭টি উপজেলায় চাহিদার শতভাগ নতুন পাঠ্যবই পৌঁছে দেয়া হয়েছে। জেলার ১৭টি উপজেলার প্রাথমিক বিদ্যালয়ে বিগত বছরের মতো এবারও নতুন শিক্ষাবর্ষের পাঠ্যবই বিতরণের উদ্বোধন করা হবে।
এদিকে জেলা শিক্ষা কর্মকর্তা মো. রফিকুল ইসলাম জানান জেলায় মাধ্যমিক পর্যায়ের সকল সরকারী বেসরকারি হাই স্কুল, এবতেদায়ি স্কুল, মাদ্রাসা এবং কারিগরি শিক্ষা প্রতিষ্ঠানের ৬ষ্ঠ শ্রেণী হতে ৯ম শ্রেণী পর্যন্ত ৭ লাখ ৯২ হাজার ৬৪৬ জন শিক্ষার্থীর মধ্যে ৮৯ লাখ ৭১ হাজার ৩৮৪টি নতুন পাঠ্যবই বিতরণ করা হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *