শিক্ষা

কারাগারে বসে এসএসসি পরীক্ষা দিচ্ছে রিমন

কুমিল্লা কারাগার থেকে এবারের এসএসসি পরীক্ষায় অংশ নিয়েছেন রিমন আহমেদ নামে এক শিক্ষার্থী। বৃহস্পতিবার (১৫ সেপ্টেম্বর) থেকে শুরু হওয়া এসএসসি পরীক্ষা কারাগারে বসেই দিচ্ছে সে। বাকি পরীক্ষাও সেখান থেকে দিতে হবে। তিনি বরুড়া উপজেলার কাদুটি হাই স্কুলের শিক্ষার্থী।

কারা সূত্রে জানা গেছে, এসএসসি পরীক্ষার ফরম পূরণের পরই এক মামলায় সে কারাগারে আসে। পরে কারাগার থেকে সব আনুষ্ঠানিকতা শেষ করে তার পরীক্ষা নেওয়ার জন্য পরীক্ষা নিয়ন্ত্রকের কাছে অনুমতি চায়। পরীক্ষা নিয়ন্ত্রকের সম্মতিতে ১৫ সেপ্টেম্বর থেকে তার পরীক্ষা নেওয়া হচ্ছে। অন্যসব স্কুলের ন্যায় কারাগারেও একজন শিক্ষক পরীক্ষা নিয়ে থাকেন। পরীক্ষা শুরুর আগে দায়িত্বপ্রাপ্ত শিক্ষক কারাগারের বিশেষ কক্ষে প্রশ্নপত্র ও পরীক্ষার খাতা নিয়ে উপস্থিত হন। এ সময় আসামিকেও পরীক্ষার ওই বিশেষ কক্ষে আনা হয়। পরীক্ষা শেষ হলে ওই পরীক্ষার খাতা সিলগালা করে বোর্ডে নিয়ে যান শিক্ষক।

কুমিল্লা কেন্দ্রীয় কারাগারের সিনিয়র জেল সুপার শাহজাহান আহমেদ বাংলা ট্রিবিউনকে বলেন, রিমন আহমেদ নামের ওই শিক্ষার্থী কয়েকদিন আগে কারাগারে আসে। পরে সে তার পরীক্ষার কথা জানালে আমরা তার জন্য বই খাতার ব্যবস্থা করি। তার পড়াশোনার ব্যবস্থা করে দেই। কারণ মানুষ কারাগারে আসে ভুল শোধরাতে। যদি এখানে এসে সে তার ভুল বুঝতে পারে এবং কয়েকদিন পর বের হয়ে পড়াশোনা না করতে পেরে ভুল পথে চলে যায়- তাই কারাভোগের পাশাপাশি তার পরীক্ষাও জরুরি। এ ছাড়াও কারাগারে তাকে সব সহযোগিতা করা হচ্ছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *