জাতীয়জাতীয় সংবাদশীর্ষ সংবাদ

ভূমি সেবা সহজ করার সুপারিশ স্থায়ী কমিটির

ভূমি সেবার ক্ষেত্রে সচেতনতা অবলম্বন করে সাধারণ মানুষের জন্য সহজ সেবামূলক কার্যক্রম গ্রহণের সুপারিশ করেছে সংসদীয় স্থায়ী কমিটি।
আজ সংসদ ভবনে জাতীয় সংসদের ভূমি মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির সভাপতি মো. মকবুল হোসেনের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় এ পরামর্শ দেয়া হয়।
কমিটি সদস্য ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী, মনোরঞ্জন শীল গোপাল, মো. শাহজাহান মিয়া, মো. আনোয়ারুল আজীম (আনার), উম্মে ফাতেমা নাজমা বেগম, মো. আমিনুল ইসলাম এবং খান আহমেদ শুভ বৈঠকে অংশগ্রহণ করেন।
বৈঠকে ভূমি সংক্রান্ত যাবতীয় জটিলতা নিরসন করে আধুনিক সেবা নিশ্চিত করতে মন্ত্রণালয় কর্তৃক বাস্তবায়নাধীন “ভূমি ব্যবস্থাপনা অটোমেশন প্রকল্প” এর বিভিন্ন দিক নিয়ে আলোচনা হয়।
প্রকল্পের মাধ্যমে সারাদেশে ভূমির প্রকৃত মালিকানা নির্ধারণ, ক্রয়-বিক্রয়ের ক্ষেত্রে মৌজা ভিত্তিক শ্রেণী বৈষম্য দূরীকরণে মূল্য পুণ:নির্ধারণ, দেবোত্তর সম্পত্তির যথাযথ নিশ্চয়তা বিধান, রেজিষ্ট্রেশন, খারিজ-খাজনা, নামজারীর ক্ষেত্রে জনগণের যাতে ভোগান্তি না হয় এ বিষয়ে সচেতন থাকারও পরামর্শ দেয়া হয়।
মূল কমিটি কর্তৃক পূর্ববতী বৈঠকে গঠিত এক নং সাব-কমিটির প্রতিবেদনের প্রেক্ষিতে সড়ক জনপথ বিভাগের অধিকাংশ জমি গাজীপুর জেলার কতিপয় ব্যক্তি অনিয়মিতভাবে ভোগ-দখল ও রেজিষ্ট্রী-নামজারীর সাথে জড়িতদের নামের তালিকা পরবর্তী বৈঠকে পেশ করার জন্য মন্ত্রণালয়কে নির্দেশ দেয়া হয়।
বৈঠকে ভূমি সংক্রান্ত কাজে নিয়োজিত প্রকল্পসমূহের কার্যক্রম পরিচালনার ক্ষেত্রে মিতব্যয়ী হওয়ার এবং ২নং সাব-কমিটির কার্যক্রম পরবর্তীতে সিদ্ধান্ত আকারে উপস্থাপনের অনুরোধ করা হয়। সিলেট জেলার চা বাগানের জমির বর্তমান অবস্থা সম্পর্কে বিস্তারিত তথ্য যথাশিগগির পেশ করার জন্য মন্ত্রণালয়কে নির্দেশ দেয়া হয়।
ভূমি মন্ত্রণালয়ের সচিব, ভূমি আপিল বোর্ডের চেয়ারম্যান, ভূমি সংস্কার বোর্ডের চেয়ারম্যান, ভূমি রেকর্ড ও জরিপ অধিদপ্তরের মহাপরিচালকসহ মন্ত্রণালয় এবং জাতীয় সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তারা বৈঠকে উপস্থিত ছিলেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *