আন্তর্জাতিক

বাইডেন পুনর্নির্বাচনের লড়াইয়ে গুরুত্বপূর্ণ সপ্তাহের মুখোমুখি

মার্কিন রাষ্ট্রপতি জো বাইডেন সোমবার একটি সমালোচনামূলক সপ্তাহের মুখোমুখি হয়েছেন যা দেশে এবং বিদেশে তার অবস্থান পরীক্ষা করবে। কারণ, তাকে দ্বিতীয় মেয়াদের জন্য হোয়াইট হাউসের লড়াই ছেড়ে দিতে বাধ্য করার পদক্ষেপ নেওয়া হয়েছে।
গত মাসে নির্বাচনী প্রতিদ্বন্দ্বী ডোনাল্ড ট্রাম্পের বিরুদ্ধে একটি বিপর্যয়কর বিতর্কের পর ৮১ বছর বয়সী এই ব্যক্তি এখন পর্যন্ত সরে যাওয়ার আহ্বানকে অস্বীকার করেছেন। কারণ, তিনি ২০২৯ সাল পর্যন্ত প্রেসিডেন্ট হিসাবে কাজ করার জন্য খুব বেশি বয়সী হয়ে পড়েছেন এমন আশঙ্কাকে পাত্তাই দিচ্ছেন না। যদিও তার ডেমোক্র্যাট দলীয় বেশ কয়েকজন প্রভাবশালী এমপি তাকে নির্বাচন থেকে সরে দাঁড়ানোর আহ্বান জানিয়েছেন। তারা বলেছেন, বাইডেন এবার নির্বাচনে জিততে পারবেন না। তাই প্রাথী পরিবর্তন করা একান্ত জরুরী।
তবে বাইডেনের মিত্ররা সতর্ক করেছে, তার দল এবং জনসাধারণকে বোঝানোর জন্য তাকে আরও কিছু করতে হবে। তিনি যেমন জোরালোভাবে বলেছেন, শুধুমাত্র তিনিই ব্যালট বাক্সে ট্রাম্পকে পরাজিত করতে পারেন।
ডেমোক্র্যাটিক সিনেটর ক্রিস মারফি রোববার সিএনএন’কে বলেছেন, ‘এই সপ্তাহটি একেবারেই সমালোচনামূলক হতে চলেছে।’
ন্যাটো নেতাদেরও আশ্বাসের প্রয়োজন হবে কারণ তারা এই সপ্তাহে একটি শীর্ষ সম্মেলনের জন্য ওয়াশিংটনে জড়ো হয়েছেন। এদিকে অনেক ইউরোপীয় দেশ নভেম্বরের নির্বাচনে ট্রাম্পের বিজয়ের আশঙ্কা করছে।
৭৮ বছর বয়সী রিপাবলিকান দীর্ঘদিন ধরে প্রতিরক্ষা জোটের সমালোচনা করেছেন। রাশিয়ান শক্তিশালী ভøাদিমির পুতিনের প্রশংসা করেছেন এবং জোর দিয়েছেন, তিনি ইউক্রেনের যুদ্ধের দ্রুত অবসান ঘটাতে পারেন।
রোববার সুইং স্টেট পেনসিলভানিয়ায় প্রচারণার ইভেন্টগুলোর একটি বার্নস্টর্মিং দিনের পরে, বাইডেনের জন্য সোমবারের নির্ধারিত কোনও পাবলিক ইভেন্ট নেই। তিনি শীর্ষ সম্মেলনের প্রস্তুতিতে সময় ব্যয় করবেন বলে আশা করা হচ্ছে।
ফার্স্ট লেডি জিল বাইডেন, প্রেসিডেন্টের একজন উগ্র রক্ষক। তার পরিবর্তে জর্জিয়া, ফ্লোরিডা এবং উত্তর ক্যারোলিনায় বাইডেনের পক্ষে প্রচারণা চালানোর কথা রয়েছে।
মঙ্গলবার, যখন ন্যাটো শীর্ষ সম্মেলন শুরু হয়, একটি টার্নিং পয়েন্ট প্রমাণ করতে পারে: ডেমোক্র্যাটিক কংগ্রেসম্যানরা তাদের নিয়মিত ককাস সভা করবেন বলে আশা করা হচ্ছে।
সাম্প্রতিক দিনগুলোতে পাঁচজন গণতান্ত্রিক আইন প্রণেতা প্রকাশ্যে তাকে নির্বাচনী দৌড় থেকে সরে যাওয়ার আহ্বান জানিয়েছেন। যখন সাবেক হাউস স্পিকার ন্যান্সি পেলোসির মতো দলীয় নেতারা বলেছেন, তার স্বাস্থ্য সম্পর্কে প্রশ্নগুলো ‘সঠিক’।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *