৪৮ ঘণ্টায় কারো দেহে মিলেনি করোনা ভাইরাস

৪৮ ঘণ্টায় কারো দেহে মিলেনি করোনা ভাইরাস

দেশে গত ২৪ ঘণ্টায় কারো দেহে করোনা ভাইরাস পাওয়া যায়নি বলে জানিয়েছে সরকারের রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠান (আইইডিসিআর)। একই সঙ্গে কারও মৃত্যুও হয়নি। এ নিয়ে গত ৪৮ ঘন্টায় দেশে কোনো মানুষ করোনা ভাইরাসে আক্রান্ত হননি।

রোববার (২৯ মার্চ) দুপুরে মহাখালীতে আইইডিসিআরে এক ভার্চুয়াল মিডিয়া ব্রিফিংয়ে আইইডিসিআর-এর পরিচালক ডা. মীরজাদী সেব্রিনা ফ্লোরা এ কথা জানান।

তিনি বলেন, গত ২৪ ঘণ্টায় আইইডিসিআরসহ ল্যাবগুলোতে ১০৯ জনের নমুনা পরীক্ষা করা হয়েছে। এর মধ্যে কারও শরীরে করোনা পজেটিভ পাওয়া যায়নি। তাই নতুন করে কেউ করোনা আক্রান্ত হয়নি। মৃত্যুও হয়নি।

এছাড়া, এ পর্যন্ত ১৫ জন করোনা আক্রান্ত রোগী সুস্থ হয়ে বাড়ি গেছেন বলেও জানান তিনি।

আইইডিসিআর পরিচালক আরো বলেন, এ পর্যন্তু আমাদের সরকারের পক্ষ থেকে বিভিন্ন ধরনের আদেশ-নির্দেশনা দেওয়া হয়েছে। বিভিন্ন সময় জনস্বার্থে যে আদেশ ও নির্দেশনা দেওয়া হয়, সেগুলো আপনারা অবশ্যই মেনে চলবেন। এরইমধ্যে আক্রান্ত হয়েছেন এমন ব্যক্তির সংস্পর্শ এড়িয়ে চলুন। কাশি শিষ্টাচার মেনে চলুন। হাঁচি-কাশির সময় বাহু কাপড় টিসু ইত্যাদি ব্যবহার করুন। সাবান পানিতে কিছুক্ষণ পরপর দুই হাত ধুতে হবে। অপরিষ্কার হাতে চোখ নাক মুখ স্পর্শ করবেন না। অবশ্যই ঘরের ভেতর থাকবেন। কারো সঙ্গে হাত মেলানো, কোলাকুলি করা থেকে বিরত থাকবেন। যাঁদের বয়স ষাটের বেশি, যাদের শরীরে দীর্ঘ মেয়াদি রোগ রয়েছে তারা অতিরিক্ত সতর্কতা অবলম্বন করবেন।

এদিকে সারা বিশ্বে এখন পর্যন্ত ৬ লাখ ৬৪ হাজার ৬০৮ জন করোনায় আক্রান্ত হয়েছেন। মারা গেছেন ৩০ হাজার ৮২২ জন। বিপরীতে সেরে উঠেছেন ১ লাখ ৩৯ হাজার ৪৫১ জন।

Spread the love

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *