হজ নিবন্ধনের সময় বাড়ল

হজ নিবন্ধনের সময় বাড়ল

বিশ্বজুড়ে করোনা ভাইরাসের মধ্যেও আগামী জুলাইয়ে হজ হতে পারে ঘরে নিয়ে নিবন্ধনের সময়সীমা বাড়িয়েছে ধর্ম মন্ত্রণালয়।

বুধবার (০৮ এপ্রিল) এ সংক্রান্ত তথ্যবিবরণী প্রকাশ করা হয়েছে।

তথ্যবিবরণীতে বলা হয়, ২০২০ সালে সরকারি ও বেসরকারি ব্যবস্থাপনায় হজ পালনে ইচ্ছুক ব্যক্তিদের নিবন্ধনের সুবিধার্থে হজযাত্রী নিবন্ধনের সময়সীমা আগামী ১৬ এপ্রিল ২০২০ পর্যন্ত বর্ধিত করা হয়েছে।

মঙ্গলবার (০৭ এপ্রিল) ধর্ম মন্ত্রণালয়ের এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

তথ্যবিবরণীতে আরও বলা হয়, সরকারি ব্যবস্থাপনায় এ পর্যন্ত সব প্রাক-নিবন্ধিত ব্যক্তিসহ হজে গমনেচ্ছু যেকোনও ব্যক্তি নতুনভাবে একইসঙ্গে প্রাক-নিবন্ধন ও নিবন্ধন করতে পারবেন। অন্যদিকে, বেসরকারি ব্যবস্থাপনায় প্রাক-নিবন্ধনের সর্বশেষ ক্রমিক ৬,৭২,১৯৯ পর্যন্ত ব্যক্তিদের মধ্যে ‘আগে এলে আগে নিবন্ধন করা হবে’ ভিত্তিতে নিবন্ধন করতে পারবেন। পাসপোর্ট ভেরিফিকেশনের সুবিধার্থে আগামী ১৫ এপ্রিল ২০২০-এর মধ্যে সংশ্লিষ্ট নিবন্ধন কেন্দ্রে পাসপোর্ট দাখিল করতে হবে।

এতে বলা হয়েছে, বেসরকারি ব্যবস্থাপনায় হজ পালনে ইচ্ছুক ব্যক্তিরা শুধু এক লাখ একান্ন হাজার নয়শত নব্বই টাকা জমা প্রদান করে নিবন্ধন করবেন। আপাতত কোনও অবস্থাতেই এর অতিরিক্ত টাকা জমা প্রদান করবেন না। কোনও এজেন্সি নিবন্ধনের জন্য এর অতিরিক্ত টাকা দাবি করলে তাৎক্ষণিকভাবে ধর্মবিষয়ক মন্ত্রণালয়কে জানাতে হবে বলেও বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে।

যদিও এ বছর হজ হবে কিনা তা নিয়ে সৌদি আরবেই অনিশ্চয়তা তৈরি হয়েছে। করোনা সংক্রমণ ঠেকাতে মসজিদুল হারাম খালি করে দিয়ে গত ২ এপ্রিল মক্কা ও মদিনা শহরে অনির্দিষ্টকালের জন্য কারফিউ জারি করা হয়েছে। এর আগে ১ এপ্রিল দেশটির হজ ও উমরাহ মন্ত্রী মোহাম্মদ সালেহ বেনতেন দেশটির সংবাদমাধ্যমগুলোকে বলেছেন, চলমান পরিস্থিতিতে আমরা যখন বৈশ্বিক মহামারি মোকাবিলা করছি, তখন সৌদি আরব মুসলিমসহ অন্য নাগরিকদের স্বাস্থ্য সুরক্ষা নিয়ে উদ্বিগ্ন। তাই পরিস্থিতি স্পষ্ট হওয়া পর্যন্ত হজের বিষয়ে কোনও চুক্তিতে না যেতে আমরা সব দেশের মুসলিম ভাইদের প্রতি আহ্বান জানাচ্ছি।

Spread the love

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *