সারা বিশ্বের কাছে দুর্যোগ মোকাবিলায় রোল মডেল হিসেবে স্বীকৃতি পেয়েছে বাংলাদেশ

সারা বিশ্বের কাছে দুর্যোগ মোকাবিলায় রোল মডেল হিসেবে স্বীকৃতি পেয়েছে বাংলাদেশ

দুর্যোগ ঝুঁকি প্রশমনে ও জলবায়ু পরিবর্তনের সঙ্গে খাপ খাওয়ানোর কর্মসূচি পরিকল্পনা ও বাস্তবায়নে স্থানীয়দের অভিজ্ঞতা বিবেচনায় আনা অত্যন্ত জরুরি। এই প্রেক্ষিতে, প্রায় সাড়ে তিনশ দেশি-বিদেশি সংস্থাসমূহের ভার্স্যুয়াল অংশগ্রহণ ও বিশেষজ্ঞদের প্রত্যক্ষ গোলটেবিল আলোচনায় এই মতামত ব্যক্ত করা হয়।

শনিবার আন্তর্জাতিক দুর্যোগ প্রশমন দিবসকে সামনে রেখে আয়োজন করা হয় গোল টেবিল আলোচনার। দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয় এবং উন্নয়ন সহযোগী সংস্থা ফ্রেন্ডশিপের যৌথ উদ্যোগে এই বৈঠকের আয়োজন করা হয়।

রাজধানীতে দৈনিক যুগান্তর মিলনায়তনে আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী ডা. এনামুর রহমান।

এসময় ত্রাণ প্রতিমন্ত্রী বলেন, সারা বিশ্বের কাছে দুর্যোগ মোকাবিলায় রোল মডেল হিসেবে স্বীকৃতি পেয়েছে বাংলাদেশ। দুর্যোগ ব্যবস্থাপনা কর্মসূচিগুলো সফলভাবে বাস্তবায়ন করা হয়েছে, যা অন্যান্য দেশের জন্য অনুকরণীয় দৃষ্টান্ত। তিনি দুর্যোগ মোকাবিলায় এনজিওদের ভূমিকার প্রশংসা করেন এবং বাস্তবমুখী পরিকল্পনা নিয়ে এগিয়ে আসার আহ্বান জানান।

উল্লেখ্য, বাংলাদেশের উত্তর ও দক্ষিণের ২০টি জেলা অতি দুর্যোগপ্রবণ। দুর্যোগ ঝুঁকি হ্রাসে সরকারি ও বেসরকারি প্রতিষ্ঠানসমূহের সমন্বয় সম্পর্কিত সপ্তম পঞ্চবার্ষিকী পরিকল্পনার আলোকে দেশের তৃণমূল সংস্থাসমূহকে তাদের কর্মএলাকার প্রাকৃতিক দুর্যোগ পরিস্থিতি, অগ্রগতি ও করণীয় সম্পর্কে বক্তারা তাদের মতামত তুলে ধরেন।

Spread the love

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *