শিশুকে নৈতিক শিক্ষা দিতে খাদ্যমন্ত্রীর আহ্বান

শিশুকে নৈতিক শিক্ষা দিতে খাদ্যমন্ত্রীর আহ্বান

বিদ্যালয় কক্ষে প্রবেশের পূর্বেই শিশুকে নৈতিক শিক্ষা প্রদানে গুরুত্বারোপ করেছেন খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার। এ জন্য তিনি ধর্মীয় প্রতিষ্ঠানসমূহে প্রাক প্রাথমিক শিক্ষার প্রয়োজনীয়তার কথা উল্লেখ করেন।

মন্ত্রী বলেন, ধর্মীয় প্রতিষ্ঠানভিত্তিক শিক্ষাব্যবস্থা শিশুর নৈতিক শিক্ষা, শারীরিক ও মানসিক বিকাশ এবং সামাজিক মূল্যবোধ সৃষ্টি করে। যা পরবর্তীতে ব্যক্তি জীবন গঠন তথা সুন্দর জাতি গঠনে ভূমিকা রাখে। মানবিক মূল্যবোধ ও নৈতিকতা সম্পন্ন জাতি গঠনে মন্দিরভিত্তিক শিশু ও গণশিক্ষা কার্যক্রম (৫ম পর্যায়) বিষয়ে এক মতবিনিময় সভায় মন্ত্রী এসব মন্তব্য করেন। শুক্রবার সকাল ১০টা থেকে ভিডিও কনফারেন্সের জুমের মাধ্যমে যুক্ত হোন মন্ত্রী।

সভায় ধর্ম মন্ত্রনালয়ের সচিব নুরুল ইসলাম , হিন্দু ধর্মীয় কল্যাণ ট্রাস্টের রাজশাহী বিভাগের ট্রাস্টি তপন কুমার সেন, ড. মোয়াজ্জেম হোসেন অতিরিক্ত সচিব , ধর্ম মন্ত্রণালয়, মহিউদ্দীন , উপ-পরিচালক , প্রাথমিক শিক্ষা অধিদপ্তর ঢাকা, রঞ্জিত কুমার দাস অতিরিক্ত সচিব, প্রকল্প পরিচালক, মন্দিরভিত্তিক শিশু ও গণশিক্ষা কার্যক্রম, রনজিত কুমার যুগ্ম সচিব, মন্দির সংস্কার প্রকল্প, বিষ্ণু কুমার সরকার, উপ-সচিব, হিন্দু ধর্মীয় কল্যাণ ট্রাস্ট, ড. সৌরেন্দ্র নাথ সাহা, উপ-সচিব , উপ প্রকল্প পরিচালক, মন্দিরভিত্তিক শিশু ও গণশিক্ষা কার্যক্রম , কাকলী রানী মজুমদার, উপ প্রকল্প পরিচালক, মন্দিরভিত্তিক শিশু ও গণশিক্ষা কার্যক্রম, আব্দুল্লাহ আল মামুন , উপজেলা নির্বাহী অফিসার, নওগাঁ সদর, কল্যাণ চৌধুরী, উপজেলা নির্বাহী অফিসার, সাপাহার ও গনপতি রায় উপজেলা নির্বাহী অফিসার, ধামইরহাট, নওগাঁ অংশ নিয়েছিলেন।

সভায় সভাপতিত্ব করেন নওগাঁর জেলা প্রশাসক হারুন অর রশিদ।

এছাড়া মতবিনিময় সভায় বক্তব্য রাখেন- আব্দুল মান্নান মিয়া, পুলিশ সুপার, নওগাঁ, নওগাঁ জেলা আওয়ামী লীগের সহসভাপতি নির্মল কৃষ্ণ সাহা, সার্বজনীন শ্রী শ্রী কালীমাতা মন্দির পরিচালনা কমিটির সভাপতি নিরোদ বরন সাহা চন্দন, এ্যাড. পিযুষ কুমার, বেসরকারী সংগঠন আরকোর নির্বাহী পরিচালক সজল চৌধুরী, সাংবাদিক শফিক ছোটন প্রমুখ বক্তব্য।

অনুষ্ঠানের মূল বিষয় উপস্থাপন করেন মন্দিরভিত্তিক শিশু ও গণশিক্ষা কার্যক্রম নওগাঁ জেলা কার্যালয়ের সহকারী প্রকল্প পরিচালক সাথী মজুমদার।

বক্তারা মন্দিরভিত্তিক শিশু ও গণশিক্ষা কার্যক্রম গতিশীল করার লক্ষ্যে বেশকিছু সুপারিশ তুলে ধরেন। এছাড়া এই কার্যক্রমকে রাজস্বভুক্ত করার পরামর্শ দেন অংশগ্রহণকারীরা।

ভিডিও কনফারেন্সে প্রকল্পের সাথে জড়িত নওগাঁ জেলার বিভিন্ন পর্যায়ের কর্মকর্তা, শিক্ষক, অভিভাবক, সাংবাদিক, রাজনৈতিক নেতৃবৃন্দ ও গণ্যমান্য ব্যক্তিবর্গ অংশ নেন।

Spread the love

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *