রাষ্ট্রপতির ভাষণ জাতীয় উন্নয়ন অগ্রগতিতে বর্তমান সরকারের অভূতপূর্ব সাফল্যের খতিয়ান : সরকারি দল

রাষ্ট্রপতির ভাষণ জাতীয় উন্নয়ন অগ্রগতিতে বর্তমান সরকারের অভূতপূর্ব সাফল্যের খতিয়ান : সরকারি দল

জাতীয় সংসদে রাষ্ট্রপতির ভাষণের ওপর আনীত ধন্যবাদ প্রস্তাবের ওপর আলোচনায় অংশ নিয়ে সংসদ সদস্যরা বলেছেন, রাষ্ট্রপতির এই ভাষণে গত এক যুগে জাতীয় উন্নয়ন অগ্রগতিতে বর্তমান সরকারের অভূতপূর্ব সাফল্যের খতিয়ান অত্যন্ত বস্তুনিষ্ঠভাবে তুলে ধরা হয়েছে।
আজ ছিল রাষ্ট্রপতির ভাষণের ওপর আলোচনার দ্বিতীয় দিন। গত ১৮ জানুয়ারি বছরের প্রথম অধিবেশনের প্রথম দিন রাষ্ট্রপতি সংসদে ভাষণ দেন। আজ স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে বৈঠকের শুরুতে প্রশ্ন জিজ্ঞাসা উত্তর ও ৭১ বিধির নোটিশের কার্যক্রম স্থগিত করা হয়।
গতকাল ১৯ জানুয়ারি চিফ হুইপ নুর-ই-আলম চৌধুরী রাষ্ট্রপতির ভাষণের ওপর ধন্যবাদ প্রস্তাব উত্থাপন করেন। সরকারি দলের সদস্য উপাধ্যক্ষ আবদুস শহীদ এ প্রস্তাব সমর্থন করেন।
আজ আলোচনায় অংশ নেন বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন প্রতিমন্ত্রী মো. মাহবুব আলী, সরকারি দলের মোতাহার হোসেন, সোলায়মান হক জোয়ারদার, জয়নাল আবেদীন খান, সামির উদ্দিন আহমেদ শিমুল, আবদুল আজিজ, এসএম শাহজাদা, সাজেদা খানম এবং স্বতন্ত্র সদস্য রেজাউল করিম বাবলু।
আলোচনায় অংশ নিয়ে বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন প্রতিমন্ত্রী মাহবুব আলী বলেন, প্রধানমন্ত্রীর নেতৃত্বে বৈশ্বিক মহামারি করোনা মোকাবেলার পাশাপাশি বাংলাদেশ বিমান আবার বিভিন্ন গন্তব্যে যাত্রী পরিবহন শুরু করেছে। অতীতের যে কোন সময়ের তুলনায় দেশের বেসামরিক বিমান ব্যবস্থাপনা অনেক উন্নত। যাত্রী পরিষেবা নিরাপত্তাসহ অন্যান্য সুযোগ-সুবিধা আন্তর্জাতিক মানে উন্নত করা হয়েছে। বর্তমান সরকার আমলে বিমান বহরে নতুন নতুন অত্যাধুনিক যাত্রীবাহি বিমান যুক্ত করা হয়েছে।
তিনি বলেন, এর বাইরে সিভিল এভিয়েশন হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের সম্প্রসারণ প্রকল্প গ্রহণ করে তা বাস্তবায়ন করছে। গত ২৮ নভেম্বর প্রধানমন্ত্রী শেখ হাসিনা শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের তৃতীয় টার্মিনালের কাজ উদ্বোধন করেছেন। এছাড়া সিলেট বিমান বন্দরসহ দেশের অন্যান্য বিমানবন্দরগুলোর সম্প্রসারণ কাজও চলছে।
আলোচনায় অংশ নিয়ে সরকারি দলের সদস্যরা বলেন, শেখ হাসিনার নেতৃত্বে করোনা মহামারির প্রভাবে ক্ষতিগ্রস্ত অর্থনীতি দ্রুত পুনরুদ্ধারের প্রয়াসের ফলে দেশ বর্তমানে আবার ঘুরে দাঁড়িয়েছে। প্রধানমন্ত্রী ঘোষিত কর্মসূচির বাস্তবায়নের ফলে ইতিবাচক প্রভাব পড়তে শুরু করেছে।
তারা বলেন, শেখ হাসিনার বলিষ্ঠ নেতৃত্ব, প্রজ্ঞা, সময়োপযোগী সিদ্ধান্ত ও পদক্ষেপের ফলে এটা সম্ভব হয়েছে। আর এ সাফল্য আজ আন্তর্জাতিকভাবে স্বীকৃত।
সরকারি দলের সদস্যরা বলেন, করোনা মহামারি মধ্যেও সরকারের বাস্তবায়নাধীন ২৪টি মেগা প্রকল্পের কাজ এগিয়ে চলছে। এ সব প্রকল্প বাস্তবায়ন শেষ হলে দেশের আর্থ-সামাজিক অবস্থা বদলে যাবে।
এদিকে আজ সংসদে আয়োডিন যুক্ত লবন বিল, ২০২১ উত্থাপন করা হয়েছে। শিল্পমন্ত্রী নুরুল মজিদ মাহমুদ হুমায়ুন বিলটি উত্থাপন করেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *