ব্যাপক খাদ্য ঘাটতি দেখা দিতে পারেঃ প্রধানমন্ত্রী

ব্যাপক খাদ্য ঘাটতি দেখা দিতে পারেঃ প্রধানমন্ত্রী

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, করোনাভাইরাসের কারণে দ্বিতীয় বিশ্বযুদ্ধের পরের অবস্থার মতো ব্যাপক খাদ্য ঘাটতি দেখা দিতে পারে। তাই আমাদের উৎপাদন বাড়াতে হবে। আমরা উৎপাদন বাড়ালে বিদেশের কাছে হাত বাড়াতে হবে না, এমনকি উদ্বৃত্ত থাকলে আমরা তাদের সাহায্য করতে পারব।

আজ মঙ্গলবার (৭ এপ্রিল) গণভবন থেকে চট্টগ্রাম ও সিলেট বিভাগের কর্মকর্তাদের সঙ্গে অনলাইন কনফারেন্সে এ কথা বলেন তিনি।

শেখ হাসিনা বলেন, যেকোনো পরিস্থিতি যেন আমরা মোকাবিলা করতে পারি সে জন্য খাদ্য উৎপাদন করতে হবে এবং প্রস্তুত থাকতে হবে।

প্রধানমন্ত্রী বলেন, করোনা নামক একটি ভাইরাস শুধু বাংলাদেশে নয়, বিশ্বে একটি প্রলয় সৃষ্টি করেছে। এটি দুর্ভাগ্যজনক। করোনাভাইরাসের কারণে আজ সারাবিশ্ব স্থবির। এর প্রভাব বাংলাদেশে পড়েছে এবং এটা খুব স্বাভাবিক। আমরা শুরু থেকেই চেষ্টা করেছি এর প্রভাবে মানুষ যেন ক্ষতিগ্রস্ত না হয়। সে জন্য আমাদের সতর্ক থাকতে হবে যেন এর প্রভাবে আমাদের দেশের মানুষের ক্ষতি কম হয়।

শেখ হাসিনা বলেন, করোনাভাইরাসের কারণে সামাজিক এবং অর্থনৈতিকভাবে একটা স্থবিরতা এসে গেছে। যার ফলে আমরা অর্থনৈতিক যে গতিশীলতা সৃষ্টি করেছিলাম সেটাও থেমে গেছে এটা শুধু আমাদের দেশে না সারাবিশ্বে প্রথম বিশ্বযুদ্ধের পর যে দুর্ভিক্ষ হয়েছিল তারপর কোটি কোটি লোক মারা যায়। দ্বিতীয় বিশ্বযুদ্ধের পরও আমরা একই অবস্থা। এটা নিয়ন্ত্রণ করতে হলে সবাইকে কাজ করতে হবে এবং সবাইকে আমি কাজ করার আহ্বান জানাচ্ছি।

Spread the love

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *