বিদেশফেরত কর্মীদের আর্থসামাজিকভাবে পুনর্বাসনের উদ্যোগ নিয়েছে সরকার

বিদেশফেরত কর্মীদের আর্থসামাজিকভাবে পুনর্বাসনের উদ্যোগ নিয়েছে সরকার

প্রবাসীকল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থানমন্ত্রী ইমরান আহমদ বলেছেন, ‘বিদেশফেরত কর্মীদের দেশের অভ্যন্তরে আর্থসামাজিকভাবে পুনর্বাসনের উদ্যোগ নিয়েছে সরকার। এ লক্ষ্যে ৭০০ কোটি টাকার ঋণ তহবিল গঠন করা হয়েছে’।

তিনি বলেন, ‘অধিকসংখ্যক প্রবাসীকে ঋণ সুবিধা দিতে শর্তাবলী সহজ ও শিথিল করা হয়েছে। বিদেশফেরতদের মধ্যে যারা আবার প্রবাসে যেতে চায় তাদের জন্য যথাযথ প্রশিক্ষণ ও সনদায়নের উদ্যোগ গ্রহণ করা হয়েছে।

এসব কর্মীদের সনদায়নের ব্যয় নির্বাহ করবে সরকার। বিদেশে মৃত কর্মীর অসহায় পরিবারকে পুনর্বাসন ঋণের আওতায় আনা হয়েছে উল্লেখ করে তিনি বলেন, ‘প্রয়োজনীয় প্রশিক্ষণ নিয়ে এই ঋণের সদ্ব্যবহার করলে এর সুফল মিলবে’।

সোমবার রংপুর জেলা প্রশাসকের কার্যালয়ে প্রবাসী কল্যাণ ব্যাংকের আয়োজনে জুম অনলাইনে করোনায় ক্ষতিগ্রস্ত কর্মীদের ঋণ বিতরণ কার্যক্রম উদ্বোধনকালে প্রবাসীকল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী ইমরান আহমদ প্রধান অতিথির বক্তব্যে এসব বলেছেন। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন মন্ত্রণালয়ের সচিব ড. আহমেদ মুনিরুছ সালেহীন।

সচিব ড. আহমেদ মুনিরুছ সালেহীন বলেন, ‘করোনাভাইরাসের কারণে বৈশ্বিক শ্রমবাজার চ্যালেঞ্জের মুখোমুখি। এর প্রভাবে বাংলাদেশের কর্মীরাও ক্ষতিগ্রস্ত হয়েছে। তাদের পূনর্বাসনের জন্য এ ঋণ সহায়তার উদ্যোগ নেওয়া হয়েছে। যাদের জন্য উদ্যোগ তারা যেন সবধরনের সুবিধা পায় সেদিকে লক্ষ্য রাখতে হবে’।

মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মো. শহীদুল আলমের সঞ্চালনায় এতে আরও বক্তব্য দেন প্রবাসীকল্যাণ ব্যাংকের চেয়ারম্যান শামছুন নাহার, ওয়েজ আর্নার্স কল্যাণ বোর্ডের মহাপরিচালক মো. হামিদুর রহমান, রংপুরের জেলা প্রশাসক মো. আসিব আহসান, রংপুর মহানগর আওয়ামী লীগের সভাপতি সফিউর রহমান সফি। এতে উপকারভোগীদের পক্ষ থেকে অনুভূতি প্রকাশ করে বক্তব্য দেন মামুন মিয়া।

Spread the love

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *