বাংলাদেশে পঙ্গপাল আসার নজির নেই: কৃষিমন্ত্রী

বাংলাদেশে পঙ্গপাল আসার নজির নেই: কৃষিমন্ত্রী

কৃষিমন্ত্রী ড. মো. আবদুর রাজ্জাক বলেছেন, ‘বাংলাদেশে পঙ্গপাল আসার নজির নেই। এটি সাধারণত পাকিস্তান ও ভারতের রাজস্থান পর্যন্ত আসে। এ দেশে আসার সম্ভাবনা কম। তবু বিষয়টিকে অত্যন্ত গুরুত্ব দিয়ে কক্সবাজারে বিজ্ঞানীদের পাঠানো হয়েছে।’ শুক্রবার টাঙ্গাইলের মধুপুর উপজেলা পরিষদ চত্বরে অনুষ্ঠানে এ সব কথা বলেন তিনি।

কৃষিমন্ত্রী বলেন, ‘কক্সবাজারে পঙ্গপাল এসেছে- এ ধারণা ঠিক নয়। তবে কী পোকা এসেছে এবং তা কতটুকু ক্ষতিকর সেটি দেশীয় ও আন্তর্জাতিক বিশেষজ্ঞদের সাথে আলোচনা করে ঠিক করা হবে। এবং তাদের মতামত নিয়ে পরবর্তী করণীয় ঠিক করা হবে।’

উৎপাদন খরচ কমাতে দেশের কৃষিকে যান্ত্রিকীকরণ করা হবে বলে জানিয়েছেন ড. আবদুর রাজ্জাক বলেন, ‘বোরো ধানসহ সব ধানের উৎপাদন খরচ অনেক বেশি। ধানের ন্যায্যমূল্য নিশ্চিত করতে হলে উৎপাদন খরচ কমাতে হবে। সে জন্য কৃষিকে যান্ত্রিকীকরণ করতে হবে।’

ধান রোপন, কাটা, মাড়াই এবং শুকানোসহ সব কাজে যন্ত্র ব্যবহার করতে হবে উল্লেখ করে মন্ত্রী জানান, এ লক্ষ্যে চলতি বছর ভর্তুকি মূল্যে ২০০ কোটি টাকার কম্বাইন হারভেস্টার, রিপার ও রাইস ট্রান্সপ্লানটারসহ বিভিন্ন কৃষি যন্ত্রপাতি কৃষকের কাছে বিতরণ চলছে।

তিনি জানান, কৃষি যান্ত্রিকীকরণের জন্য তিন হাজার ২০০ কোটি টাকার একটি প্রকল্প একনেকে অনুমোদনের অপেক্ষায় আছে। এটি অনুমোদিত হলে আগামী বছরে আরও বেশি করে কম্বাইন হারভেস্টার, রিপার ও রাইস ট্রান্সপ্লানটারসহ বিভিন্ন কৃষি যন্ত্রপাতি কৃষকের কাছে বিতরণ করা যাবে। এর মাধ্যমে কৃষি যান্ত্রিকীকরণ ও কৃষিতে বিপ্লব ঘটবে বলেও মনে করেন কৃষিমন্ত্রী।

Spread the love

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *