বর্জ্য থেকে বিদ্যুৎ উৎপাদন শিগগিরই: এলজিআরডি মন্ত্রী মো. তাজুল ইসলাম

বর্জ্য থেকে বিদ্যুৎ উৎপাদন শিগগিরই: এলজিআরডি মন্ত্রী মো. তাজুল ইসলাম

উন্নত বিশ্বের মতো দেশেও সব ধরনের বর্জ্য পুড়িয়ে বিদ্যুৎ উৎপাদন করার জন্য প্রকল্প হাতে নেওয়া হয়েছে বলে জানিয়েছেন স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় (এলজিআরডি) মন্ত্রী মো. তাজুল ইসলাম। তিনি বলেছেন, শিগগিরই দেশে বর্জ্য থেকে বিদ্যুৎ উৎপাদন করতে যাচ্ছে সরকার।

আজ বুধবার রাজধানীর উত্তরা কমিউনিটি সেন্টারে ঢাকা উত্তর সিটি করপোরেশনের অধীন কোরবানি পশুর বর্জ্য অপসারণ কার্যক্রম সুষ্ঠুভাবে সম্পন্ন করায় সংশ্লিষ্টদের ধন্যবাদ জ্ঞাপন ও দোয়া মাহফিল অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এ কথা বলেন মন্ত্রী। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন ডিএনসিসি মেয়র মো. আতিকুল ইসলাম।

এ সময় স্থানীয় সরকারমন্ত্রী ঢাকাসহ সব সিটি করপোরেশন এবং ছোট–বড় শহরে এমনকি গ্রামগঞ্জ পরিষ্কার-পরিচ্ছন্ন রাখার ওপর গুরুত্বারোপ করেন। মন্ত্রী বলেন, যেখানে–সেখানে ময়লা না ফেলে একটি নির্দিষ্ট জায়গায় ময়লা–আবর্জনা ফেলার পর এসব সংগ্রহ করে প্ল্যান্টের মাধ্যমে পুড়িয়ে বার্ন করে বিদ্যুৎ উৎপাদন করা হবে।

তাজুল ইসলাম বলেন, ‘পরিচ্ছন্নতাকর্মীরাও মানুষ, তাঁদের প্রতি আমাদের আন্তরিকতা, সম্মান এবং দায়িত্ব রয়েছে। তাঁদেরও উন্নত জীবনযাপনের স্বপ্ন দেখা এবং স্বপ্নপূরণের অধিকার আছে। প্রধানমন্ত্রীর নির্দেশে তাঁদের বিভিন্ন সুযোগ–সুবিধা বৃদ্ধির পাশাপাশি বহুতল ভবন নির্মাণ করা হচ্ছে।’ সবাই উন্নত জীবনযাপনের সুযোগ পাবে বলেও জানান মন্ত্রী।

পরে স্থানীয় সরকারমন্ত্রী পরিচ্ছন্নতাকর্মীদের নিজে খাবার পরিবেশন করেন এবং তাঁদের সঙ্গে খাবার গ্রহণ করেন। অনুষ্ঠানে স্থানীয় সরকার বিভাগের সিনিয়র সচিব হেলালুদ্দীন আহমদ বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন।

Spread the love

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *