প্রধানমন্ত্রীর ভাষণের ১০ দিক

প্রধানমন্ত্রীর ভাষণের ১০ দিক

বাংলা নববর্ষ উপলক্ষে আজ জাতির উদ্দেশ্যে ভাষণ দিলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এই ভাষণে একদিকে যেমন তিনি করোনা মহামারির কথা বললেন, করোনার ভয়াবহতা কিভাবে সারাবিশ্বে ছড়িয়ে পড়েছে তার কথা বললেন, আবার একই সঙ্গে জাতির অভিবাবক হিসেবে মানুষকে সাহস দিলেন। তিনি জানালেন, সরকার পাশে আছে, এই করোনা মহামারি সকলকে নিয়ে মোকাবিলার জন্য তিনি তার পরিকল্পনা সুনির্দিষ্টভাবে জনগনকে জানালেন। প্রধানমন্ত্রীর এই ভাষণকে বিশ্লেষণ করলে ১০ টি দিক পাওয়া যায়। ১০ দিকে প্রধানমন্ত্রী তার এই ভাষণকে বিস্তৃত করেছেন।

১. ভাষণের শুরুতেই তিনি বাংলা নববর্ষের শুভেচ্ছা জানান। বাংলা নববর্ষের উৎসবের কথা বলেন। কিন্তু এবার নববর্ষে উৎসব ঘরে বসে করার জন্য তিনি আহ্বান জানান। বাংলার ফল মূল নিয়ে বাড়িতে বসে সবাই মিলে আনন্দ উপভোগ করার জন্য অনুরোধ করেন।

২. প্রধানমন্ত্রী কবিতার উচ্চারনে বলেন, মেঘ দেখে কেউ করিসনে ভয়। আড়ালে তার সূর্য হাসে। তিনি জনগনকে সাহস দিলেন, এই অন্ধকার কেটে যাবে। এই করোনার চিরস্থায়ী থাকবে না।

৩. করোনা মোকাবিলায় যারা সম্মুখ সমরের যোদ্ধা সেই যোদ্ধাদের উৎসাহিত করলেন। যারা সরাসরি করোনা রোগীদের চিকিৎসা করবেন তাদেরকে ১০০ কোটি টাকা ভাতা দেওয়ার ঘোষণা দিলেন। চিকিৎসক ছাড়াও নার্সরা এবং অন্যান্য স্বাস্থ্যকর্মীরাও এই প্রণোদনার অংশ হবে বলে ভাষণে জানিয়েছেন। একইসঙ্গে যেন বেসরকারী হসপিটালগুলোতে চিকিৎসা দেওয়া হয় সে ব্যাপারে অনুরোধ করেছেন।

৪. করোনাকালে চিকিৎসক ছাড়াও আইনশৃঙ্খলা বাহিনীসহ যারা জরুরি কাজে নিয়োজিত আছে তাদেরকে প্রধানমন্ত্রী ধন্যবাদ জানান। তাদেরকেও প্রণোদনার ঘোষণা দেন।

৫. অর্থনৈতিক সংকট মোকাবিলার জন্য প্রধানমন্ত্রী তার ৪ দফা পরিকল্পনা ঘোষণা করেন। এই ৪ দফা পরিকল্পনা বাস্তবায়নের জন্য যে বরাদ্দ তা জাতির সামনে তুলে ধরেন।

৬. গরীব মানুষের দিকে তিনি বিশেষ নজর দেন। গরীব মানুষের জন্য সরাসরি তার ব্যাংকে অর্থ, ওএমএস, বিনামূল্যে খাদ্য সরবারহ, বয়স্ক ভাতা, বিধবা ভাতাসহ অনেকগুলো কর্মসূচী ঘোষণা করেন প্রধানমন্ত্রী।

৭. কৃষির জন্য প্রধানমন্ত্রী বিশেষ প্রণোদনা ঘোষণা করেন।

৮. গুজবে কান না দেওয়ার জন্য প্রধানমন্ত্রী আহ্বান জানান।

৯. গণমাধ্যমকে দায়িত্বশীল আচারণ করার জন্য অনুরোধ জানান।

১০. প্রধানমন্ত্রী তার ভাষণে জনগনকে অভয় দেন এবং জনগনের নেতা হিসেবে তিনি এই করোনা সংকট কেটে যাবে বলে সাহস দেন।

এই ছিলো প্রধানমন্ত্রীর আজকের জাতির উদ্দেশ্যে দেওয়া ভাষণের ১০ টি দিক।

Spread the love

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *