প্রধানমন্ত্রীর জন্মদিনের প্রকাশনা ‘শেখ হাসিনা : দুর্গম পথের নির্ভীক যাত্রী’র মোড়ক উন্মোচন করলেন স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী

প্রধানমন্ত্রীর জন্মদিনের প্রকাশনা  ‘শেখ হাসিনা : দুর্গম পথের নির্ভীক যাত্রী’র  মোড়ক উন্মোচন করলেন স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী
প্রধানমন্ত্রী শেখ হাসিনার ৭৪তম জন্মদিনের স্মারকগ্রন্থ ‘শেখ হাসিনা : দুর্গম পথের নির্ভীক যাত্রী’র মোড়ক উন্মোচন করেছেন জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী এমপি। স্পিকার সোমবার তাঁর সংসদ ভবনের কার্যালয় থেকে এক ভার্চুয়াল অনুষ্ঠানে যুক্ত হয়ে গ্রন্থটির মোড়ক উন্মোচন করেন।
এ সময় জাতীয় অধ্যাপক ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার শিক্ষক ড. রফিকুল ইসলাম, গ্রন্থটির সম্পাদক ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার, প্রধানমন্ত্রীর বিশেষ সহকারী ও আওয়ামী লীগের দপ্তর সম্পাদক ব্যারিস্টার বিপ্লব বড়–য়া, গ্রন্থটির নির্বাহী সম্পাদক ও ডাক বিভাগের মোবাইল ফাইন্যান্সিয়াল সেবা ‘নগদ’-এর ব্যবস্থাপনা পরিচালক তানভীর এ মিশুক এবং প্রকাশক জয়ীতা প্রকাশনীর সত্ত্বাধিকারী সাংবাদিক ইয়াসিন কবীর জয় অনুষ্ঠানে সংযুক্ত ছিলেন। এ ছাড়াও ডাক ও টেলিযোগাযোগ বিভাগ এবং ‘নগদ’-এর শীর্ষ কর্মকর্তারা ভার্চুয়াল অনুষ্ঠানটিতে যুক্ত ছিলেন।
জয়ীতা প্রকাশনী থেকে প্রকাশিত ‘শেখ হাসিনা : দুর্গম পথের নির্ভীক যাত্রী’ গ্রন্থটির পৃষ্ঠা সংখ্যা ৩৩২। সুলিখিত গ্রন্থটির ২০টি অধ্যায়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার জীবন-কর্ম তুলে ধরা হয়েছে। বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলা বিনির্মাণে বঙ্গবন্ধুকন্যার নিরন্তর সংগ্রামের তথ্যবহুল বিবরণের সঙ্গে সন্নিবেশিত হয়েছে বহু দুর্লভ ছবিসহ তিন শতাধিক আলোকচিত্র।
সচিত্র গ্রন্থটিতে বঙ্গবন্ধুকন্যার জন্ম, শৈশব-কৈশোর, ছাত্রজীবন, আওয়ামী লীগের নেতৃত্ব গ্রহণ এবং বন্ধুর পথ পেরিয়ে ১৯৯৬ সালের নির্বাচনে বিপুল ম্যান্ডেট নিয়ে দলকে রাষ্ট্রক্ষমতায় অধিষ্ঠিত হরার বিবরণ। সবিস্তারে তুলে ধরা হয়েছে ২০০১ সালের ষড়যন্ত্র ও কারচুপির নির্বাচন, সেনাসমর্থিত তত্তাবধায়ক সরকার, ২০০৮ সালের ২৯ ডিসেম্বরের নির্বাচনে নিরঙ্কুশ জয়ে সরকার গঠন এবং পরবর্তী সময়ে ডিজিটাল বাংলাদেশ গড়ে তোলার প্রক্রিয়া। প্রধানমন্ত্রীর নেতৃত্বে বিদ্যুৎ, শিক্ষা, খাদ্য, কৃষিসহ প্রতিটি ক্ষেত্রে সমৃদ্ধির পথে এগিয়ে চলার সচিত্র বিবরণ রয়েছে বইটিতে।
বঙ্গবন্ধুকন্যা শেখ হাসিনার জীবন কুসুমাস্তীর্ণ ছিল না। ১৯৭৫ সালের ১৫ আগস্ট বঙ্গবন্ধুকে সপরিবার হত্যার সময় বিদেশে থাকায় ভাগ্যক্রমে বেঁচে যান বঙ্গবন্ধুর দুই মেয়ে শেখ হাসিনা ও শেখ রেহানা। বাংলাদেশের সবার প্রাণপ্রিয় নেত্রী বঙ্গবন্ধুকন্যা শেখ হাসিনাকে ২৩ বার হত্যাচেষ্টা চালায় ঘাতকের দল। তা সত্ত্বেও তিনি বাংলাদেশকে এগিয়ে নিয়ে যাচ্ছেন। বাংলাদেশের দৃশ্যপট বদলে দিয়েছেন। এই বিস্ময়কর অগ্রযাত্রার আদ্যোপান্ত তুলে ধরার প্রয়াস রয়েছে সুবিশাল গ্রন্থটিতে। গ্রন্থটির প্রচ্ছদ ও অঙ্গপরিকল্পনা করেছেন শাহরিয়ার খান বর্ণ।
গ্রন্থটির মূল্য রাখা হয়েছে ২৫০০ টাকা। পাওয়া যাবে ২০-২১, বঙ্গবন্ধু অ্যাভিনিউ, সিটি ভবন, ৫ম তলায় অবস্থিত জয়ীতা প্রকাশনীর কার্যালয়ে। তবে http://nagadnews.com ওয়েবসাইটের এই ঠিকানায় চাইলে পাঠকেরা ই-বুক হিসেবে বইটি ফ্রি পড়তে পারবেন। এ ছাড়া অনলাইনে বই বিক্রি করে দেশের এমন আরো কয়েকটি জনপ্রিয় প্রতিষ্ঠানের ওয়েবসাইটে এটি দেওয়া আছে। সেখান থেকেও আগ্রহী পাঠক ডাউনলোড করে পড়তে পারবেন।
Spread the love

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *