ঢাকার সব খাল হাতিরঝিলের আদলে আনার পরিকল্পনা

ঢাকার সব খাল হাতিরঝিলের আদলে আনার পরিকল্পনা

স্থানীয় সরকার পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী মো. তাজুল ইসলাম বলেছেন, আমরা মাস্টার প্ল্যান (মহাপরিকল্পনা) প্রণয়ন করেছি। ঢাকার ৩৯টি খালের অস্তিত্ব চিহ্নিত করা হয়েছে। সঠিক নেতৃত্ব যদি থাকে এ সমস্ত জায়গায় হাতিরঝিল হবে। রাজধানীর জলাবদ্ধতা নিরসন ও পানি প্রবাহ নিশ্চিত করতে ঢাকার সকল খাল সংস্কার করে হাতিরঝিলের আদলে আনার পরিকল্পনা রয়েছে।

শনিবার (২৭ জুন) দুপুরে কাওলা সিভিল এভিয়েশন কবরস্থানের পাশে খননকৃত খালের উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে মন্ত্রী একথা বলেন।

দ্রুততম সময়ের মধ্যে সিভিল এভিয়েশনের জায়গায় খাল খনন করায় মেয়রকে ধন্যবাদ জানিয়ে বলেন, মেয়র এখানে নমুনা প্রদর্শন করেছে। অনেক সময় অনেকে বলেছে, বলাটা সহজ কিন্তু আমাদের মধ্যে না পারার প্রবণতা আছে। আমাদের হাতিরঝিল সৃষ্টি হয়েছে। সঠিক নেতৃত্ব যদি থাকে এসমস্ত জায়গায় হাতিরঝিল হবে। তাতে যানজট কমবে। আমরা নৌপথ সৃষ্টি করতে পারব।

তিনি বলেন, ঢাকার নদী-খাল নিয়ে মাস্টার প্লান করা হয়েছে। সেই মাস্টার প্লানে ৩৯টি খালের অস্তিত্ব নির্ধারণ করেছি। বুড়িগঙ্গা, বালু নদীসহ সব নদী সংস্কার করার জন্য। একটু সময় লাগবে। তবে টেমস নদীর মতো ৪০ বছর লাগবে না। আমরা উন্নত প্রযুক্তির সহায়তায় দ্রুতই এসব নদী খনন করে স্বাভাবিক অবস্থায় ফেরত আনতে পারবো।

Spread the love

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *