জ্ঞানকে মানবকল্যাণে লাগাতে হবে : রাষ্ট্রপতি

জ্ঞানকে মানবকল্যাণে লাগাতে হবে : রাষ্ট্রপতি

রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ বলেছেন, জ্ঞানকে মানবকল্যাণের কাজে লাগাতে হবে। নতুন জ্ঞান অর্জন করতে হবে। বিশ্বের সব দেশই এখন বিজ্ঞান ও প্রযুক্তির ক্ষেত্রে নিজেদের মজবুদ ভিত্তি গড়ে তুলেছে। তথ্যপ্রযুক্তিনির্ভর এই বিশ্বে প্রযুক্তিগত যে কোনো অসামর্থ্যই দেশকে পিছিয়ে দেওয়ার জন্য যথেষ্ট। নিত্যনতুন প্রযুক্তির উদ্ভাবন এবং প্রসারের ওপরই নির্ভর করে দেশের সমৃদ্ধি। উন্নত রাষ্ট্রের মতো বাংলাদেশকেও প্রযুক্তি ক্ষেত্রে স্বনির্ভরতা অর্জন করতে হবে। এজন্য নিরন্তর গবেষণার প্রয়োজন।

বুধবার (৮ জানুয়ারি) বিকালে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের তৃতীয় সমাবর্তনের ভাষণে রাষ্ট্রপতি এসব কথা বলেন।

আবদুল হামিদ বলেন, পৃথিবীর বুকে বাংলাদেশ এখন উন্নয়নশীল একটি দেশ। দারিদ্র্য নিরসনসহ বিভিন্ন ক্ষেত্রে উন্নয়নে বহির্বিশ্বে বাংলাদেশ এখন রোল মডেল। বিশ্বের দ্রুত বর্ধনশীল অর্থনীতির দেশগুলোর মধ্যে বাংলাদেশ অন্যতম একটি। বর্তমানে দেশের অর্থনৈতিক প্রবৃদ্ধির হার ৮ শতাংশের ওপরে।

তিনি বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে দ্রুত গতিতে এগিয়ে যাচ্ছে বাংলাদেশ। সময় এখন মুক্তিযুদ্ধের চেতনায় এগিয়ে যাওয়ার। সময় এখন পৃথিবীর বুকে মাথা উঁচু করে দাঁড়াবার। দেশের উন্নয়ন অগ্রযাত্রায় নারী-পুরুষ নির্বিশেষে সর্বস্তরের মানুষের অবদান খুবই প্রশংসনীয়।

নবীন গ্র্যাজুয়েটদের উদ্দেশে রাষ্ট্রপতি বলেন, যে কোনো দেশের উন্নয়ন ও অগ্রযাত্রায় তরুণ সমাজই মূল চালিকাশক্তি হিসেবে কাজ করে। আমাদের দেশও তার ব্যতিক্রম নয়। আজ যারা গ্র্যাজুয়েট হলেন, এই আপনারাই এক একটি আলোর প্রদীপ। সুতরাং সবাইকে দেশের সার্বিক উন্নয়ন ও ইতিবাচক পরিবর্তনে এগিয়ে আসতে হবে। দেশ ও জাতির দায়ভার নিজের কাঁধে তুলে নিতে হবে। আপনাদের মেধা ও শ্রমেই গড়ে উঠবে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বপ্নের সোনার বাংলা।

সমাবর্তন অনুষ্ঠানে ২০ জন কৃতী শিক্ষার্থীকে স্বর্ণপদক প্রদান করেন রাষ্ট্রপতি ও বিশ্ববিদ্যালয়ের আচার্য মো. আবদুল হামিদ।

সমাবর্তনের শুরুতে স্বাগত বক্তব্য দেন শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ড. ফরিদ উদ্দিন আহমদ। সমাবর্তন বক্তার বক্তব্য দেন বিশিষ্ট শিক্ষাবিদ সৈয়দ মঞ্জুরুল ইসলাম। ধন্যবাদ জ্ঞাপন করেন বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ অধ্যাপক আনোয়ারুল ইসলাম।

Spread the love

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *