চাকরি বাঁচাতে ঢাকায় ছুটছেন শ্রমিকরা

চাকরি বাঁচাতে ঢাকায় ছুটছেন শ্রমিকরা

করোনা ভাইরাসের (কভিড-১৯) সংক্রমণ ঠেকাতে ৫ মে পর্যন্ত গণপরিবহন বন্ধের সিদ্ধান্ত নিয়েছে সরকার।

রবিবার (২৬ এপ্রিল) থেকে কিছু পোশাক কারখানা খোলার কথা, যে কারণে দেশের দক্ষিণ-পশ্চিম অঞ্চলের ২১ জেলার পোশাক শ্রমিকরা সামাজিক দূরত্বের কথা ভুলে চাকরির কথা মাথায় রেখে পিকআপ ভ্যানে গাদাগাদি করে ছুটে চলছে নিজ নিজ গন্তব্যে।

শনিবার (২৫ এপ্রিল) ইফতারের ঠিক আগ মুহূর্তে ঢাকা-আরিচা মহাসড়কে পিকআপ ভ্যানে গাদাগাদি করে যাত্রী নিয়ে ছুটে চলার এমন চিত্র দেখা যায়।

সরেজমিনে দেখা যায়, দেশের দক্ষিণ-পশ্চিম অঞ্চলের পোশাক শ্রমিকরা পাটুরিয়া-দৌলতদিয়া নৌরুট পার হয়ে রাজধানী ঢাকা, সাভার, গাজীপুর, নারায়নগঞ্জে কিছু পোশাক কারখানা খোলা যে কারণে জীবন-জীবিকার তাগিদে করোনা ভাইরাসের সংক্রমণের ঝুঁকির কথা জেনেও গাদাগাদি করে পিকআপ, ট্রাক, ইজিবাইকে করে ছুটে চলছে ওই সমস্ত পোশাক শ্রমিকরা। এ সুযোগে পোশাক শ্রমিকদের কাছ থেকে দ্বিগুন ভাড়া নিচ্ছে পরিবহন শ্রমিকেরা।

মাদারীপুর থেকে আসা পোশাক শ্রমিক শোভন বলেন, কালকে কারখানা খোলা, এজন্য ঝুঁকি নিয়ে কারখানায় যাচ্ছি। সময় মতো না পৌঁছাতে পারলে চাকরি চলে যেতে পারে। এজন্য অতিরিক্ত টাকা দিয়ে পিকআপ ভ্যানে করে যাচ্ছি।

গোলড়া হাইওয়ে থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মনিরুল ইসলাম বলেন, ঢাকা-আরিচা মহাসড়কের কয়েকটি স্থানে জেলা পুলিশের চেক-পোস্ট আছে। এছাড়া আমাদের হাইওয়ে পুলিশ মহাসড়কে টহল দিচ্ছে এবং মহাসড়কে পিকআপ ভ্যান, ট্রাক বা ইজিবাইকে যাত্রী বোঝাই অবস্থায় পেলে সঙ্গে সঙ্গে আটক করা হচ্ছে।

Spread the love

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *