করোনা প্রতিরোধ : ১০ কমিটি গঠন স্বাস্থ্য অধিদপ্তরের

করোনা প্রতিরোধ : ১০ কমিটি গঠন স্বাস্থ্য অধিদপ্তরের

দেশে কোভিড-১৯ প্রতিরোধ কার্যক্রম সুষ্ঠুভাবে বাস্তবায়নের লক্ষ্যে বিশেষজ্ঞের সমন্বয়ে বিভিন্ন পর্যায়ের ১০টি কমিটি গঠন করেছে স্বাস্থ্য অধিদফতর।

শনিবার (২৭ জুন) রাতে স্বাস্থ্য অধিদফতরের অতিরিক্ত মহাপরিচালক (পরিকল্পনা ও উন্নয়ন) অধ্যাপক ডা. সানিয়া তাহমিনা ঝরা ও অতিরিক্ত মহাপরিচালক অধ্যাপক ডা. নাসিমা সুলতানা স্বাক্ষরিত নতুন গঠিত ১০ টি কমিটির তালিকা প্রকাশ করেন।

নব গঠিত কমিটিগুলো হচ্ছে 

১. কোভিড-১৯ কোর কমিটিগুলোর সমন্বয় কমিটি
২. জোনিং সিস্টেম বিষয়ক গ্রুপ
৩. সরকারি ও বেসরকারি পর্যায়ে কোভিড-১৯ ল্যাবরেটরি পরীক্ষা সম্প্রসারণ, মান ও মূল্য নির্ধারণ ও তদারকি কমিটি, ৪. তথ্য ব্যবস্থাপনা, গণযোগাযোগ ও কমিউনিটি মোবিলাইজেশন কমিটি
৫. মাতৃ ও শিশু স্বাস্থ্যসেবা কমিটি
৬. অত্যাবশ্যকীয় ও নিয়মিত স্বাস্থ্যসেবা কমিটি
৭.কোভিড-১৯ এবং মানসিক স্বাস্থ্য বিষয়ক কমিটি
৮. সরকারি ও বেসরকারি হাসপাতালে চিকিৎসা সক্ষমতা বৃদ্ধি বিষয়ক কমিটি
৯. হাসপাতাল, ল্যাবরেটরি ও পরিবেশ সংক্রমণ প্রতিরোধ ও নিয়ন্ত্রণ কমিটি
১০. ক্লিনিক্যাল গাইডলাইন ও চিকিৎসা ব্যবস্থাপনা কমিটি।

কোভিড-১৯ কোর কমিটিগুলোর সমন্বয় কমিটির ক্লিনিক্যাল গাইডলাইন ও চিকিৎসা ব্যবস্থাপনা কমিটিতে রয়েছেন ঢাকা মেডিকেল কলেজের অধ্যক্ষ অধ্যাপক ডা. খান আবুল কালাম আজাদ ও স্বাস্থ্য অধিদফতরের পরিচালক (সিটিসি) অধ্যাপক ডা. শাহনিলা ফেরদৌসী; হাসপাতাল ল্যাবরেটরি ও পরিবেশ সংক্রমণ প্রতিরোধ ও নিয়ন্ত্রণ কমিটিতে রয়েছেন আইইডিসিআর’র ভাইরোলজি অধ্যাপক ডা. তাহমিনা শিরিন ও স্বাস্থ্য অধিদফতরের ডেপুটি প্রোগ্রাম ম্যানেজার অনিন্দ্য রহমান।

সরকারি ও বেসরকারি হাসপাতালে চিকিৎসা সক্ষমতা বৃদ্ধি বিষয়ক কমিটিতে রয়েছেন স্বাস্থ্য অধিদফতরের অতিরিক্ত মহাপরিচালক পরিকল্পনা ও উন্নয়ন এবং পরিচালক (হাসপাতাল ও ক্লিনিকসমূহ) ড. মো. আমিনুল হাসান; কোভিড-১৯ এবং মানসিক স্বাস্থ্য বিষয়ক কমিটিতে রয়েছেন স্বাস্থ্য অধিদফতরের এনসিডিসি লাইন ডিরেক্টর ডা. মো. হাবিবুর রহমান।

অত্যাবশ্যকীয় ও নিয়মিত স্বাস্থ্যসেবা কমিটিতে রয়েছেন স্বাস্থ্য অধিদফতরের অতিরিক্ত মহাপরিচালক (পরিকল্পনা ও উন্নয়ন) অধ্যাপক ডাক্তার সানিয়া তাহমিনা ঝরা এবং স্বাস্থ্য অধিদফতরের পিআরএম-এর লাইন ডিরেক্টর ডা. মুন্সি মো. সাদুল্লাহ।

মাতৃ ও শিশু স্বাস্থ্যসেবা কমিটিতে রয়েছেন স্বাস্থ্য অধিদফতরের এমএনসিএইচ লাইন ডিরেক্টর ডা. মো. শামসুল হক ও স্বাস্থ্য অধিদফতরের এমএনসিএইচ-এর ডা. আজিজুল আলিম।

তথ্য ব্যবস্থাপনা গণযোগাযোগ ও কমিউনিটি মোবিলাইজেশন কমিটিতে রয়েছেন স্বাস্থ্য অধিদফতরের এমআইএস-এর পরিচালক ডা. হাবিবুর রহমান ও স্বাস্থ্য অধিদফতরের সহকারী পরিচালক ডা. আয়েশা আক্তার।

সরকারি ও বেসরকারি পর্যায়ে কোভিড- ১৯ ল্যাবরেটরি পরীক্ষা সম্প্রসারণ, মান ও মূল্য নির্ধারণ এবং তদন্ত কমিটিতে রয়েছেন স্বাস্থ্য অধিদফতরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক ডা. নাসিমা সুলতানা, অতিরিক্ত মহাপরিচালক (পরিকল্পনা ও উন্নয়ন) অধ্যাপক ডা. সানিয়া তহমিনা এবং স্বাস্থ্য অধিদফতরের সেন্টার ফর মেডিকেল বায়োটেকনোলজি, এমআইএস শাখার ডা. রুহুল আমিন।

এছাড়া জোনিং সিস্টেম বিষয়ক গ্রুপে রয়েছেন স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালক অধ্যাপক ডা. আবুল কালাম আজাদ এবং স্বাস্থ্য অধিদফতর সিডিসির দায়িত্বপ্রাপ্ত উপ-পরিচালক ডা. মো. জহিরুল করিম।

এই সমন্বয় কমিটির সভাপতি হিসেবে কাজ করবেন স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালক অধ্যাপক ডা. আবুল কালাম আজাদ। সহ-সভাপতি হিসেবে কাজ করবেন স্বাস্থ্য অধিদফতরের দু’জন অতিরিক্ত মহাপরিচালক অধ্যাপক ডা. নাসিমা সুলতানা ও অধ্যাপক ডা. সানিয়া তাহমিনা এবং সদস্য সচিব হিসেবে কাজ করবেন স্বাস্থ্য অধিদফতরের মানসিক স্বাস্থ্য ও অসংক্রামক রোগ নিয়ন্ত্রণ কর্মসূচির প্রোগ্রাম ম্যানেজার এবং ইপিডেমিওলজির সহযোগী অধ্যাপক ডা. মোহাম্মদ রেজওয়ানুল করিম শামীম।

Spread the love

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *