করোনা পরীক্ষার কিট ‘র‍্যাপিড ডট ব্লট’ হস্তান্তর

করোনা পরীক্ষার কিট ‘র‍্যাপিড ডট ব্লট’ হস্তান্তর

গণস্বাস্থ্য কেন্দ্রে উদ্ভাবিত করোনাভাইরাস (কোভিড-১৯) সংক্রমণ নির্ণয়ক (জি র‌্যাপিড ডট ব্লট) যুক্তরাষ্ট্রের সেন্টারস ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন (সিডিসি) কে হস্তান্তর করা হয়েছে।

শনিবার (২৫ এপ্রিল) দুপুরে রাজধানীর ধানমন্ডিতে গণস্বাস্থ্য নগর হাসপাতালের গেরিলা কমান্ডার মেজর এটিএম হায়দার বীর বিক্রম মিলনায়তনে এ কিট হস্তান্তর করা হয়।

গণস্বাস্থ্য কেন্দ্রের পক্ষ থেকে চূড়ান্ত অনুমোদনের জন্য সরকারে কাছে এ কিট হস্তান্তর করার কথা উল্লেখ করা হলেও এসময় সরকারের কোনো প্রতিনিধি উপস্থিত ছিলেন না। একইসঙ্গে কিট হস্তান্তরের জন্য বিশ্ব স্বাস্থ্য সংস্থাকে আমন্ত্রণ জানানো হলেও তাদেরও কোনো প্রতিনিধি উপস্থিত ছিলেন না। অনুষ্ঠানে শুধু সিডিসি কর্তৃপক্ষ উপস্থিত থাকায় তাদের কাছেই এ কিট হস্তান্তর করা হয় পরীক্ষা-নিরীক্ষার জন্য।

কিট হস্তান্তর অনুষ্ঠানে গণস্বাস্থ্য কেন্দ্রের প্রতিষ্ঠাতা এবং ট্রাস্টি ডা. জাফরুল্লাহ চৌধুরী, কিটের উদ্ভাবক বিজন কুমারশীলসহ তার দলের বিজ্ঞানীরা উপস্থিত ছিলেন।

গত ৫ এপ্রিল চীন থেকে জরুরি ভিত্তিতে কাঁচামাল (রি-এজেন্ট) আনার পর এই কিট তৈরির প্রক্রিয়া শুরু করে গণস্বাস্থ্য কেন্দ্র। প্রথম দফায় যুক্তরাজ্য থেকে কাঁচামাল আনার উদ্যোগ নিলেও বিমান চলাচল বন্ধ হয়ে যাওয়ায় চীন থেকে গত শনিবার এই কাঁচামাল নিয়ে আসে তারা। পরে যুক্তরাজ্য থেকেও কিটের কাচামাল আসে।

Spread the love

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *