করোনা নিয়ে কল ৩ লাখ ৭০ হাজার

করোনা নিয়ে কল ৩ লাখ ৭০ হাজার

সরকারি উদ্যোগে সাড়া দিয়ে করোনার লক্ষণ জানতে গত ১০ দিলে ৩ লাখ ৭০ হাজার মানুষ কল দিয়েছেন। তারা তাদের শারীরিক অবস্থা সম্পর্কে জানান।

বৃহস্পতিবার ডিজিটাল সংবাদ সম্মেলনে এসব তথ্য জানানো হয়। এতে যোগ দেন তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ, স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক আবুল কালাম আজাদ, এটুআইয়ের পলিসি অ্যাডভাইজর অনীর চৌধুরী প্রমুখ।

এতে বিপুলসংখ্যক কল আসার বিষয়টি জানান অনীর চৌধুরী। তিনি বলেন, ১০ দিনে করোনার বিষয়ে জানাতে ৩৩৩ নম্বরে ৪ লাখ, ১৬২৬৩ নম্বরে ১ লাখ ৭০ হাজার কল আসে। কল করে মানুষ শুধু দুটি প্রশ্নের উত্তর দিতে পেরেছেন। তাঁদের কাছ থেকে আরও তথ্য পেতে *৩৩৩২# ডায়াল করে বয়স, শ্বাসকষ্ট আছে কি না, সন্দেহজনক করোনা আক্রান্ত মনে হয়েছে এমন কারও কাছে গিয়েছেন কি না ইত্যাদি তথ্য জানতে চাওয়া হয়। এতে সাড়া পাওয়া যায় ৭ লাখ মানুষের।

অনীর চৌধুরী বলেন, ‘সব মিলিয়ে দেখা গেছে ৩ লাখ ৭০ হাজার ইউনিক কল এসেছে। এখন আমরা বিষয়টি বিশ্লেষণ করছি। যেসব এলাকায় রোগের লক্ষণ বেশি, সেখানে পরীক্ষা করা নিয়ে স্বাস্থ্য অধিদপ্তর কাজ করছে।’

স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক আবুল কালাম আজাদ বলেন, চলতি এপ্রিলের প্রথম সপ্তাহের মধ্যে প্রতিটি বিভাগে করোনা পরীক্ষার পরীক্ষাগার প্রস্তুত হবে। এপ্রিলের মধ্যে মোট ২৮টি প্রতিষ্ঠান পরীক্ষার সুযোগ পাবে। তিনি বলেন, আজই ৫০০ থেকে ১ হাজার নমুনা সংগ্রহ করা শুরু হচ্ছে। এতে পরিস্থিতি কী, তা জানা যাবে এবং মানুষ আশ্বস্ত হবে।

Spread the love

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *