করোনার ভ্যাকসিন কিনতে ২৫ কোটি টাকা দেবে এডিবি

করোনার ভ্যাকসিন কিনতে ২৫ কোটি টাকা দেবে এডিবি

করোনা ভ্যাকসিন কেনা ও সরবরাহের জন্য বাংলাদেশকে ৩০ লাখ ডলার অনুদান দেবে এশীয় উন্নয়ন ব্যাংক (এডিবি)। টাকার অঙ্কে এর পরিমাণ প্রায় ২৫ কোটি টাকা।

মঙ্গলবার (২৯ সেপ্টেম্বর) এডিবির ঢাকা অফিস থেকে পাঠানো এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তিতে জানানো হয়, এ বিষয়ে চুক্তি সই হয়েছে। চুক্তিতে অর্থনৈতিক সম্পর্ক বিভাগের (ইআরডি) সচিব ফাতিমা ইয়াসমিন এবং এডিবির কান্ট্রি ডিরেক্টর মনমোহন প্রকাশ সই করেছেন।

মনমোহন প্রকাশ বলেন, এ সহায়তা দেওয়ার ফলে আমরা অত্যন্ত সন্তুষ্ট হয়েছি। ভ্যাকসিন সংগ্রহ ও ব্যবহার করার জন্য বাংলাদেশ এ অনুদান ব্যবহার করবে। যদিও বাংলাদেশে কোভিড-১৯ নিয়ন্ত্রণে রয়েছে। তারপরও জনগণকে ভ্যাকসিন সরবরাহ করা হলে দেশের অর্থনৈতিক কার্যক্রম পুনরায় পুরোদমে শুরু করা যাবে। করোনা ভাইরাসে স্বাস্থ্য ও অর্থনৈতিক প্রভাব কমাতে এ অনুদান গুরুত্বপূর্ণ অবদান রাখবে।

জানা গেছে, এখন পর্যন্ত চারটি দেশ থেকে করোনার ভ্যাকসিন পাওয়ার চেষ্টা চালিয়ে যাচ্ছে বাংলাদেশ। দেশগুলো হলো ভারত, চীন, রাশিয়া ও যুক্তরাজ্য।

বাংলাদেশের করোনা সংকট মোকাবিলায় এ পর্যন্ত ৬০ কোটি ৩৫ লাখ ডলারের বেশি দিয়েছে এডিবি। এর মধ্যে গত ৭ মে করোনার প্রাদুর্ভাব নিয়ন্ত্রণে নানা ধরনের ব্যবস্থা নিয়ে বাংলাদেশকে ৫০ কোটি ডলার দেওয়া হয়েছে। এর আগে ৩০ এপ্রিল সহজ শর্তে ১০ কোটি ডলার জরুরি সহায়তা দেওয়া হয়েছিল। এ ছাড়া কোভিড থেকে নানা ধরনের চিকিৎসা ও সুরক্ষাসামগ্রী কেনার জন্য আরও প্রায় ৩৫ লাখ ডলার অনুদান পেয়েছে বাংলাদেশ।

এডিবি তার সদস্যদেশগুলোকে করোনার প্রভাব মোকাবিলায় স্বল্প ও দীর্ঘমেয়াদি স্বাস্থ্য সুরক্ষায় উদ্যোগ নেওয়ার জন্য দুই হাজার কোটি ডলারের তহবিল গঠন করেছে।

Spread the love

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *