করোনাকালেও আমারা ভাল আছি স্বীকার করতে হবে : স্বাস্থ্যমন্ত্রী

করোনাকালেও আমারা ভাল আছি স্বীকার করতে হবে : স্বাস্থ্যমন্ত্রী

স্বাস্থ্য ও পরিবারকল্যাণ মন্ত্রী জাহিদ মালেক বলেছেন, করোনার কারণে বড় বড় রাষ্ট্রগুলো বিপর্যস্ত হয়ে পড়েছে। লকডাউন হয়ে যাচ্ছে, শিক্ষা বন্ধ হয়ে যাচ্ছে, ব্যবসা-বাণিজ্য বন্ধ হয়ে যাচ্ছে কিন্তু বাংলাদেশের অবস্থা সে সমস্ত দেশের তুলনায় অনেক ভালো। করোনা আমাদের দেশে নিয়ন্ত্রণে আছে। আমরা ভালো আছি সেটা স্বীকার করতে হবে।

রবিবার (৬ ডিসেম্বর) সকালে মিরপুরের মাতৃ ও শিশু স্বাস্থ্য প্রতিষ্ঠানে (এমসিএইচটিআই) ২০০ শয্যা বিশিষ্ট মাতৃ ও শিশু স্বাস্থ্য হাসপাতাল উদ্বোধন ও তিন দিন ব্যাপী পরিবার কল্যাণ সেবা ও প্রচার সপ্তাহ ২০২০ উদযাপন উপলক্ষে আয়োজিত প্রেস ব্রিফিং এ তিনি এ কথা বলেন।

স্বাস্থ্যমন্ত্রী বলেন, ‘দেশের মানুষের দাবি ছিল অ্যান্টিজেন টেস্ট চালু হোক। আমরা ১০টি জেলায় শুরু করেছি। পর্যায়ক্রমে সব জেলায় এই টেস্টের ব্যবস্থা করবো। আমাদের পিসিআর ল্যাব আমাদের চালু আছে, জিন এক্সপার্ট মেশিন দিয়েও করোনা পরীক্ষা চালু আছে। পাশাপাশি র‌্যাপিড অ্যান্টিজেন টেস্ট মাধ্যমে করোনা পরীক্ষা চালু আছে। কিন্তু টেস্টের জন্য তো রোগীদের আসতে হবে।’

রোগীদের উদ্দেশ্য করে তিনি বলেন, আপনারা আসেন। টেস্ট করান, চিকিৎসা নেন, সেবা নেন, আপনারা ভালো থাকবেন।

জাহেদ মালেক বলেন, দেশে এত ঘনবসতির মধ্যে আজকে মৃত্যুর হার অনেক কম। ইদানিং আবার একটু বেড়েছে। আমরা যদি করোনাকে নিয়ন্ত্রণে না রাখতে পারি তাহলে স্বাস্থ্যসেবা ব্যাহত হবে। শিক্ষা ব্যাহত হচ্ছে, আমাদের অর্থনীতি ব্যাহত হয়ে যাবে।

করোনার কারণে একসঙ্গে কোভিড নন কোভিড দুই ধরনের সেবা দিতে হচ্ছে জানিয়ে তিনি বলেন, করোনার কারণে আমাদের ঘরে উইডেলিভারি বেড়েছে। তবে আমরা চাই প্রাতিষ্ঠানিক ডেলিভারি বাড়ুক।

এ সময় আরও উপস্থিত ছিলেন এমসিএইচটিআই এর পরিচালক ডা. মোহ. শামছুল করিম, স্বাস্থ্য শিক্ষা ও পরিবার পরিকল্পনা বিভাগের সচিব মো. আলী নুর, স্বাস্থ্যসেবা বিভাগের সচিব মো. আবদুল মান্নান, ঢাকা-১৪ আসনের সংসদ সদস্য আসলামুল হক প্রমুখ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *