‘উন্নত রাষ্ট্রে পরিণত হতে প্রযুক্তিতে সক্ষমতা অর্জন করতে হবে’

‘উন্নত রাষ্ট্রে পরিণত হতে প্রযুক্তিতে সক্ষমতা অর্জন করতে হবে’

উন্নত বিশ্বের সঙ্গে তাল মিলিয়ে চলতে হলে প্রযুক্তিগত উৎকর্ষের কোনো বিকল্প নেই বলে জানিয়েছেন জনপ্রশাসন প্রতিমন্ত্রী ফরহাদ হোসেন।

তিনি বলেন, বর্তমান বিশ্ব এখন প্রযুক্তিনির্ভর। বিশ্বের উন্নত রাষ্ট্রগুলো বিজ্ঞান ও প্রযুক্তিতে অনেকদূর এগিয়েছে। দেশকে উন্নত রাষ্ট্রে পরিণত করতে হলে আমাদেরও বিজ্ঞান ও প্রযুক্তিতে আরও সক্ষমতা অর্জন করতে হবে।

মঙ্গলবার (২৭ অক্টোবর) মেহেরপুরে জেলা প্রশাসন আয়োজিত ৪১তম জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি সপ্তাহ, বিজ্ঞান মেলা এবং ৪১তম জাতীয় বিজ্ঞান অলিম্পিয়াডের উদ্বোধনী অনুষ্ঠানে ভার্চ্যুয়াল কনফারেন্সের মাধ্যমে প্রধান অতিথির বক্তব্যে তিনি একথা বলেন।

জনপ্রশাসন প্রতিমন্ত্রী বলেন, আমাদের শিক্ষার্থীদের বিজ্ঞানমনস্ক করে গড়ে তুলতে হবে। এক্ষেত্রে শিক্ষকদের অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে। তাই শিক্ষকদেরও প্রয়োজনীয় প্রশিক্ষণের মাধ্যমে সক্ষম করে গড়ে তুলতে হবে।

প্রতিমন্ত্রী এ সময় বিজ্ঞান ক্লাব ও বিজ্ঞান ল্যাবের প্রয়োজনীয়তা উল্লেখ করে বলেন, বিভিন্ন পর্যায়ের বিজ্ঞান ক্লাবগুলো শিক্ষার্থীদের বিজ্ঞানমনস্ক করে গড়ে তুলতে এবং তাদের প্রশিক্ষিত করতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। তাই প্রতিটি শিক্ষাপ্রতিষ্ঠানে বিজ্ঞান ক্লাব গড়ে তুলতে হবে। এছাড়াও শিক্ষাপ্রতিষ্ঠানের বিজ্ঞান ল্যাবগুলো আরো উন্নত ও আধুনিক করতে হবে, যেন শিক্ষার্থীরা হাতে-কলমে শিক্ষা নিতে পারে।

তিনি বলেন, বর্তমান যুগে প্রযুক্তির উৎকর্ষতার সঙ্গে সঙ্গে আমরা পরিবেশ দূষণেরও সম্মুখীন হচ্ছি। এক্ষেত্রে আমাদের আরো সচেতন হতে হবে। আধুনিক বর্জ্য ব্যবস্থাপনার প্রয়োগ ঘটিয়ে দূষণ কমিয়ে আনতে হবে। কল-কারখানার ক্ষতিকর ‘বাই-প্রোডাক্টগুলো’ কাজে লাগিয়ে তা কীভাবে পরিবেশের উপযোগী করে ব্যবহার করা যায় সে বিষয়ে আরো গবেষণা করতে হবে।

প্রতিমন্ত্রী এজন্য সংশ্লিষ্ট সবাইকে আরো উদ্যোগী হয়ে কাজ করার আহ্বান জানান।

মেহেরপুরের জেলা প্রশাসক ড. মুনসুর আলম খানের সভাপতিত্বে অনুষ্ঠানে মেহেরপুরের পুলিশ সুপার এসএম মুরাদ আলি, মেহেরপুর জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এমএ খালেক বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন।

Spread the love

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *