আঞ্চলিক শান্তিতে বঙ্গবন্ধুর নীতিতে হাটবে বাংলাদেশ

আঞ্চলিক শান্তিতে বঙ্গবন্ধুর নীতিতে হাটবে বাংলাদেশ

পররাষ্ট্রমন্ত্রী একে আব্দুল মোমেন বলেছেন, আঞ্চলিক শান্তি ও সম্প্রীতির বিষয়ে বাংলাদেশের নীতি পরিষ্কার, যা বঙ্গবন্ধুর সময় থেকে বলবৎ আছে। তিনি বলেন, আমরা বিশ্বাস করি আলোচনার মাধ্যমে সব সমস্যার সমাধান সম্ভব।

প্রতিবেশী রাষ্ট্র ভারত ও চীনের মধ্যে সীমান্ত সংঘাতে বৃহস্পতিবার সংবাদ মাধ্যমকে দেওয়া এক সাক্ষাৎকারে এ সব কথা বলেন পররাষ্ট্রমন্ত্রী একে আব্দুল মোমেন।

সম্প্রতি লাদাখে ভারত ও চীনের সেনাদের মধ্যে সংঘর্ষে ২০ ভারতীয় সেনা নিহত হয়েছে। দাবি করা হচ্ছে চীনেরও অনেক সেনা নিহত হয়েছে। প্রতিবেশী রাষ্ট্রগুলোর এই পরিস্থিতির মধ্যে বাংলাদেশ আশা করে আলোচনার মাধ্যমেই ভারত ও চীনের যেকোনও সমস্যার সমাধান সম্ভব বলে মনে করেন আব্দুল মোমেন।

তিনি বলেন, ভারত ও চীন আমাদের বন্ধুপ্রতিম দেশ, বড় দেশ। আমাদের প্রত্যাশা তাদের মধ্যে যে উত্তেজনা সেটি প্রশমিত হবে এবং আলোচনার মধ্যে তারা এই সমস্যার সমাধান করবেন।

তিনি আরও বলেন, সবাই আমাদের আপন। আমরা সবাইকে এই বার্তা দিয়েছি, ‘আপনারা অবশ্যই এই উত্তেজনা প্রশমিত করবেন এবং সকল ধরনের সমস্যা আলোচনার মাধ্যমে সমাধান করেন।’

তিনি বলেন, চীনের পররাষ্ট্রমন্ত্রী ও ভারতের পররাষ্ট্রমন্ত্রীর মধ্যে ইতোমধ্যে টেলিফোনে আলোচনা হয়েছে এবং সংলাপ শুরু হয়েছে। বিষয়টি নিয়ে আমরা সন্তুষ্ট।

Spread the love

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *